Sep 8, 2015

আসছে নতুন আইফোন, অ্যাপল টিভি


 আসছে নতুন আইফোন, অ্যাপল টিভি


>
আইপ্যাড প্রোআগামীকাল ৯ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের অ্যাপল কম্পিউটারের আয়োজনে ঘোষণা আসতে পারে নতুন আইফোনের। তবে শুধু নতুন আইফোনই নয় আরও পণ্যের ঘোষণাও থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। কী কী আসতে পারে, তা নিয়ে চলছে নানা ধরনের গুজব।
 এ নিয়ে প্রযুক্তি বাজার গবেষকেরাও নানা ধরনের গবেষণা করছেন। যেসব নতুন পণ্যের ঘোষণা আসতে পারে, সেসবের একটা ধারণা দেওয়া হলো।আইওএস ৯ আইফোন ৬এস এবং ৬এস প্লাস: সবচেয়ে বড় ঘোষণা হিসেবে আসতে পারে নতুন আইফোন ৬এস এবং ৬এস প্লাসের ঘোষণা। সর্বশেষ অ্যাপল আইফোন ৬ এবং ৬ প্লাস বাজারে ছেড়েছিল। তাই ধারণা করা হচ্ছে নতুন ফোনটির মডেল হতে পারে ৬এস। আগের ধারাবাহিকতায় এবারও দুটি নতুন আইফোনের ঘোষণা আসতে পারে বলেও ধারণা করছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা। দুটি নতুন আইফোনেই থাকবে শক্তিশালী এ৯ প্রসেসর। আরও থাকতে পারে ২০ মেগাপিক্সেল ক্যামেরা, যার সাহায্যে ফোরকে প্রযুক্তিতে ভিডিও করা সম্ভব হবে। আইপ্যাড প্রো আইপডের নতুন সংস্করণ আইপড প্রোর ঘোষণা আসতে পারে। ১২ ইঞ্চি পর্দা হতে পারে নতুন আইপডটির, যা আগের আইপডের তুলনায় বড়ই বটে। তবে নতুন আইপডের নামটি যে ‘আইপড প্রো’ই হবে সেটি নিশ্চিত নয়।




অ্যাপল টিভি: ২০১২ সালের পর থেকে অ্যাপল টিভির হার্ডওয়্যারে কোনো আইফোন ৬এসপরিবর্তন আসেনি। বিষয়টি চমক জাগানোর মতোই। তবে তিন বছর পর এবার কোনো হালনাগাদ নয়, পুরো নতুনভাবেই আসতে পারে অ্যাপল টিভি। থাকবে শক্তিশালী গেম খেলার সুযোগ। এনইএস রিমোট দিয়ে চালিত অ্যাপল টিভিটিতে থাকবে এ এবং বি নামের দুটি বোতাম। নতুন সফটওয়্যার থাকবে এ টিভিতে।
আইওএস এবং ওএসএক্স: আইফোনের অপারেটিং সিস্টেম আইওএস এবং অ্যাপলের অপারেটিং সিস্টেম ওএসএক্সের নতুন কি আসতে পারে, সে বিষয়ে কিছু জানা যায়নি। তবে আইওএস ৯ আসতে পারে নতুন আইফোনের সঙ্গে এমন একটি বিষয় জানা গেছে।  দ্য টেলিগ্রাফ & দ্য নেক্সট ওয়েব

1 comment: